হানিফ শাকিবঃ  নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় শনিবার (৭ জানুয়ারি) দুপুরে উপজেলা বিজয় মঞ্চে  হাতিয়া উপজেলা ভূমিহীন  কৃষক সমিতির আয়োজনে ভূমিহীন নদীভাংগা পরিবার ও কৃষকদের  মাঝে বন্দোবস্ততীয়  জমি বুঝিয়ে দেয়ার জন্য কৃষক  সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
জানা গেছে, মেঘনা বেষ্টিত  হাতিয়ায় উপজেলা কৃষি বন্দোবস্ত কমিটির মাধ্যমে ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত হাতিয়ার বিভিন্ন চরে চাষাবাদ যোগ্য খাস জমি নদী ভাংগাপরিরবার ও ভুমিহীনদেরকে পুর্নবাসনের জন্য হাতিয়া উপজেলা সহকারি কমিশনার (ভুমি)কার্যালয়ের মাধ্যমে উপজেলার  পুর্বচর বিরবিরি, মোহাম্মদ পুর, ম্যাকপাশান, বড়দৈইল, চরমাহিদ, দমারচর, চরআতাউর, চরমিজান সহ বিভিন্ন মৌজায় প্রায় ৪০(চল্লিশ) হাজার একর খাস জমি বন্দোবস্ত দেয় সরকার। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার ঘোষনা দেশের ১ ইঞ্চি আবাদ যোগ্য জমি খালি থাকবে না ।
ভূমিহীন, নদীভাংগা পরিবার ও কৃষকেরা বন্দোবস্ত জমি পাওয়ার পরেও এখনো তারা ঐ জমিতে চাষাবাদ থেকে বঞ্চিত রয়েছে। কৃষক সমাবেশে বিভিন্ন বক্তাগণ তাদের বক্তব্যের মাঝে কৃষকদের সমস্যা গুলো তুলে ধরেন।
বন্দোবস্তীয় ভুমিতে নদীভাংগা পরিবার  ভুমিহীনরা চাষাবাদ করতে গেলে বনবিভাগের বাধার কারনে চাষাবাদ করতে না পারায় অসহায় হয়ে একদিকে পরিবার পরিজন নিয়ে কষ্টে আছে অন্যদিকে নদী ভাংগনে সব নিয়ে যাচ্ছে।
হাতিয়া ভূমিহীন কৃষক সমিতির সভাপতি মোঃ মাইন উদ্দিন লেলিন এর সভাপতিত্বে কৃষক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাতিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও উপজেলা ভাইসচেয়ারম্যান এডঃকেফায়েত উল্যাহ, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক, পৌরমেয়র কে,এম ওবায়েদ উল্যাহ বিপ্লব উপজেলা আওয়ামী সেচ্ছাসেবকলীগ সভাপতি ও জেলা পরিষদ সদস্য মহিউদ্দিন মুহিন, এডভোকেট ফজলুল আজীম তুহিন, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক হেলাল উদ্দিন, উপজেলা কৃষক সমিতির সহ-সভাপতি মোঃ শাহজাহান, উপজেলা কৃষক সমিতির সহ-সভাপতি মোঃ আবু তাহের, মুক্তিযোদ্ধা,সাংবাদিক হাতিয়া উপজেলার ভূমিহীন ও কৃষক প্রমুখ। হাতিয়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আলী সাহেবের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান,ভূমিহীন নদীভাংগা পরিবার ও কৃষকদের এ সমস্যা কতৃপর্ক্ষের সাথে আলাপ করে সমাধানের আশ্বাস দেন।