নিজস্ব প্রতিবেদকঃ নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় সোমবার (০৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় ব্লকবাঁধ ও নদীভাঙ্গন রোধের দাবিতে স্থানীয় আফাজিয়া লঞ্চ ঘাট এলাকায় নদী ভাঙনের শিকার হাজার হাজার নারী পুরুষ ,শিক্ষক,ছাত্রছাত্রী ,ব্যাবসায়ির অংশগ্রহণে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে ।
হাতিয়ায় সমস্যা নদী ভাঙন কবলিত আফাজিয়া লঞ্চ ঘাট এলাকায় ‘ভিটে মাটি রক্ষা চাই, হাতিয়াতে ব্লক চাই, শিক্ষা প্রতিষ্ঠান রক্ষা চাই-নদী ভাঙন রোধ চাই, আফাজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, আফাজিয়া উচ্চ বিদ্যালয়, আফাজিয়া জামে মসজিদ, নুরানী মাদ্রাসা ও আফাজিয়া বাজার বনিক সমিতি সহ এলাকার নারী-শিশু সহ সর্বস্তরের আমজনতা সকাল থেকে মানববন্ধনের এ কর্মসূচিতে অংশগ্রহন করে।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন আফাজিয়া উচ্চ বিদ্যালয়ের প্রাধান শিক্ষক আকরাম হোসেন, পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী জামিল আহমেদ পাটোয়ারী। মানববন্ধনে অংশগ্রহনকারী বক্তারা বলেন, নদী ভাঙন রোধে ১৬ বছরের বিগত সরকারের অবহেলা কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেন। অব্যাহত ভাঙনে ঐতিহ্যবাহী আফাজিয়া বাজার সহ এখানে অবস্থিত আফাজিয়া জামে মসজিদ-মাদ্রাসা, আফাজিয়া উচ্চ বিদ্যালয় ও আফাজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি বেসরকারি স্থাপনা সমূহ নদী গর্ভে বিলীনের দ্বারপ্রান্তে। প্রতিনিয়ত অমাবশ্যা ও পূর্ণিমার জোয়ারে স্থানীয় গ্রাম সমূহের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে পড়ে। সরকারের কাছে এলাকাবাসীর দাবী টেকসই বেড়ীবাঁধ, ব্লকবাঁধ ও নদীভাঙ্গন রোধে সরকার যাতে দ্রুত ব্যবস্থা গ্রহন করেন।